মৌলিক গানের ওপর জোর দিতে হবে – এস ডি রুবেল

94

শিশুরাই আমাদের দেশের ভবিষ্যৎ। তাই তাদের বেড়ে ওঠাটা সঠিকভাবে হচ্ছে কিনা, তারা সঠিক পথে আছে কিনা এই বিষয়ে সচেতন হতে হবে। আমাদের এই শিশুরা এক একটি কলির মতো। সেই চিন্তা থেকেই গানটি করেছিলাম আমরা। এবার ভিডিও প্রকাশ করলাম গানটির। মানবজমিনের সঙ্গে আলাপকালে এমনভাবেই নিজের নতুন মিউজিক ভিডিও নিয়ে কথা গুলো বলছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী এস ডি রুবেল। সম্প্রতি প্রকাশ হয়েছে তার ‘একটি কলি একটি শিশু’ শিরোনামের এই ভিডিওটি। গানটির কথা লিখেছেন কবির বকুল।

সুর করেছেন প্রণব ঘোষ। শিশুদের নিয়েই গানটির ভিডিওতে অংশ নিয়েছেন রুবেল। এদিকে নিজের দীর্ঘ ক্যারিয়ারে অনেক শ্রোতাপ্রিয় গানই উপহার দিয়েছেন এ শিল্পী। এখনও নতুন সব গান নিয়ে ব্যাস্ত তিনি। তবে বেশ বেছে বেছেই কাজ করছেন এখন। করোনা পরিস্থিতির মাঝে এ শিল্পী বেশ কিছু নতুন গান প্রকাশ করেছেন। কিছু দিন আগেই ‘তুমি মিথ্যে প্রতিশ্রুতি’ শিরোনামের গানের ভিডিও প্রকাশ করেছেন নিজের ইউটিউব চ্যানেলে। ব্যস্ততা প্রসঙ্গে এসডি রুবেল বলেন, আমি এখন আমার গানগুলো নিজের ইউটিউব চ্যানেলেই প্রকাশ করছি।

এরইমধ্য শ্রোতাদের ভালোবাসায় তিন লাখ পার করেছে সাবস্ক্রাইবার। আমিও নতুন ও পুরোনো গান নিয়মিত ভিডিও আকারে প্রকাশ  করছি তাদের জন্য। প্রতি মাসে অন্তত একটি করে গান প্রকাশের চেষ্টা করছি।  তবে নতুন গান বেছে করছি। কথা-সুর ভালো লাগলে তবেই সে গান করছি। করোনার মধ্যেও কিছু গান প্রকাশ করেছি। আসলে করোনা পরিস্থিতির শেষ কবে হবে বলা যায় না। তাই সচেতন থেকে কাজ করার চেষ্টা করছি। নতুন গানের পাশাপাশি এরইমধ্যে বিভিন্ন টিভি  চ্যানেলের লাইভেও অংশ নিচ্ছেন এ গায়ক। চলতি সময়ের গানের অবস্থা নিয়ে রুবেল বলেন, ভালো খারাপ মিলিয়েই চলছে এখনকার গান।

তবে ভালো কথা-সুরের প্রতি মনোযোগী হতে হবে। না হলে সেই গান বেশি দিন টিকে থাকতে পারবে না। আর এখন কাভারের যেন ট্রেন্ড চলছে। অনেকেই কাভার করছেন গান। কিন্তু মৌলিক গানে মনোযোগ কম। নিজের অবস্থান গড়তে হলে মৌলিক গানের ওপর জোর দিতে হবে। এদিকে অনেক আগেই গায়কের পাশাপাশি নায়ক হিসেবেও আত্মপ্রকাশ করেছেন এস ডি রুবেল । গত বছর চিত্রনায়িকা ববিকে নিয়ে ‘বৃদ্ধাশ্রম’ নামে একটি সিনেমায় কাজ করেন রুবেল।

সেই ছবিটি মুক্তির অপেক্ষায় আছে। এবার নতুন আরও একটি সিনেমার কাজ শুরু করবেন বলে জানিয়েছেন রুবেল। তবে নতুন এই সিনেমায় তার বিপরীতে নায়িকা হিসেবে কে থাকছেন তা চূড়ান্ত হয়নি। এই সিনেমার গল্প লেখার কাজ শেষ হয়েছে। এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন এ গায়ক। এ বিষয়ে তিনি বলেন, খুব সুন্দর একটি গল্প। সামাজিক অবক্ষয়ের বিভিন্ন বিষয় এখানে তুলে ধরা হয়েছে। অনেক চমকও থাকবে ছবিটিতে। আশা করছি, খুব ভালো কিছুই হবে। এটি এস ডি রুবেলের তৃতীয় সিনেমা। তার অভিনীত প্রথম ছবি ‘এভাবেই ভালোবাসা হয়’ ২০১০ সালে মুক্তি পায়। মনতাজুর রহমান আকবর পরিচালিত সেই সিনেমায় রুবেলের বিপরীতে অভিনয় করেন চিত্রনায়িকা শাবনূর।